নভেল ক’রোনাভা’ইরাসেের প্রাদুর্ভাবে লণ্ডভণ্ড গোটা বিশ্ব ব্যবস্থা। অর্থনীতি, রাজনীতি, সমাজ ও শিক্ষা ব্যবস্থাসহ সবকিছুতে মা’রাত্মক আ’ঘাত হেনেছে এ ভাই’রাস।

ক’রোনাজনিত কোভিড-১৯ রো’গে প্রা’ণ হা’রিয়েছেন ক্ষ’মতাসীন আওয়ামী লীগের একাধিক গুরুত্বপূর্ণ নেতা ও মন্ত্রী। ক’রোনায় আ’ক্রান্ত হয়ে হাসপাতাল ও নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসাধীন প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ আরো কয়েকজন মন্ত্রী ও নেতা।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় ক’রোনাভা’ইরাসেের পরীক্ষা করা হলে ফল পজিটিভ আসে। তবে মৃ’ত্যুর আগে মোহাম্ম’দ নাসিমের পরপর তিনটি ক’রোনা টেস্টের ফল নেগেটিভ এসেছিল। ১৪ দলের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালনকারী নাসিমের মৃ’ত্যুতে রাজনৈতিক অঙ্গনে নেমে আসে কালো মেঘের ছায়া।

১৯৭৫ সালের ৩ নভেম্বর কা’রাগারের অভ্যন্তরে নি’হত জাতীয় চার নেতার একজন এম মনসুর আলীর ছেলে মোহাম্ম’দ নাসিম বাংলাদেশের জাতীয় রাজনীতির আকাশে ছিলেন এক উজ্জ্বল নক্ষ’ত্র। মোহাম্ম’দ নাসিমের মৃ’ত্যুতে গভীর শো’ক জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‌‘আমি একজন বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম। ’

মোহাম্ম’দ নাসিমের মৃ’ত্যুর ধকল কাটিয়ে উঠতে না উঠতেই শনিবার রাত পৌনে ১২টায় সম্মিলিত সা’মরিক হাসপাতালে (সিএমএইচ) মা’রা যান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্ম’দ আবদুল্লাহ। পরে জানা যায়, তাঁর ক’রোনা পরীক্ষা পজিটিভ এসেছে।

তিনি আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকার উন্নয়ন ও দেখভালের দায়িত্বও ছিল তাঁর ও’পর। বাংলাদেশের হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে এনেছিলেন শেখ আবদুল্লাহ। দীর্ঘদিনের অব্যবস্থাপনা দূর করে হাজিদের মন জয় করেছিলেন তিনি।

আজ সোমবার ভোররাত ৩টার দিকে ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহম’দ কামরান। তাঁর স্ত্রী সিলেট মহানগর ম’হিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা কামরানও ক’রোনায় আ’ক্রান্ত নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

করোনায় আ’ক্রান্ত হয়ে চিকিৎসাধীন মুক্তিযু’দ্ধবি’ষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও তাঁর স্ত্রী লায়লা আরজুমান্দ বানু।

এর আগে পার্বত্য চট্টগ্রামবি’ষয়ক মন্ত্রী বীর বাহাদুর নিজ এলাকায় ক’রোনায় আ’ক্রান্ত হন। সেখানে তাঁর অবস্থার অবনতি হলে তাকে সম্মিলিত সা’মরিক হাসপাতালে এনে ভর্তি করা হয়। এখন তাঁর অবস্থা আগের তুলনায় ভালো এবং তিনি সুস্থতার দিকে বলে ম’ন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here