অনেকেই চিন্তিত থাকেন কতদিন মাংস ফ্রিজে রাখা যায় সেটি নিয়ে। বিভিন্ন উপায়ে মাংস সংরক্ষণ করা যায়। তবে এমনভাবে সংরক্ষণ ক’রতে হবে, যাতে এর স্বাদ ও পুষ্টিগুণ বজায় থাকে।

আবার একস’ঙ্গে প্রচুর মাংস সংরক্ষণ ক’রতে গিয়ে অনেকেই হিমশিম খেয়ে থাকেন। মাংস সংরক্ষণ করার আছে বিশেষ কিছু পদ্ধতি। জে’নে নিন কাঁচা মাংস কতদিন রাখা যায় এবং সংরক্ষণ করার পদ্ধতি স’স্পর্কে।

৩. কড়া রোদে মাংস শুকিয়ে আর্দ্রতা কমিয়ে ফেলা। এটাকে মাংসের শুঁট’কি বলা হয়ে থাকে আমাদের দেশে। ৪. মাংসে লবণ, ভিনেগার, মসলা মাখিয়ে রেফ্রিজারেটরে রাখলে ভালো থাকে।

মাংস ফ্রিজে কতদিন রাখবেন মাংসে সাধারণত জী’বাণু দ্রু’ত বি’স্তার লাভ করে। তাই মাংস সংরক্ষণের ক্ষেত্রে অবশ্যই কিছু সত’র্কতা অবলম্বন ক’রতে হবে। ১. মাংস রান্না করে রাখলে প্রতিদিনই জ্বাল দিতে হবে। এক্ষেত্রে গরম কালে মাংস ১২ ঘন্টা পর একবার এবং শীত কালে ২৪ ঘন্টা পর একবার জ্বাল দিলেই মাংস ভালো থাকবে।

২. ৪০ ডিগ্রি ফারেনহাইট বা তার নিচে কাঁচা মাংস ৪ থেকে ৬ দিন রাখা যায়। ৩. জিরো ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার নিচে রাখলে গরুর কাঁচা মাংস ১২ মাস ভালো থাকবে। ৪. মাংস ফ্রিজে রাখার আগে প্যাকে’টের গায়ে তারিখ লিখে রাখু’ন। এতে মাংসগুলো কতদিন সংরক্ষণ করা হয়েছে সেটা সহ’জেই বোঝা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here