ক’রোনা-পরবর্তী সময়ে যখন প্রাথমিক বিদ্যালয় খুলবে তখন প্রতিদিন অর্ধেক শিক্ষার্থীকে স্কুলে উপস্থিত রাখার চিন্তাভাবনা চলছে। অর্থাৎ এক দিন অর্ধেক শিক্ষার্থী স্কুলে যাবে, বাকি অর্ধেক যাবে অন্যদিন।

স্কুলে প্রবেশের আগে সাবান দিয়ে হাত ধুতে হবে। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। স্কুলে ঢোকার আগে তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখতে হবে।

ম’ন্ত্রণালয়ের সিনিয়র স’চিব মো. আকরাম-আল-হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘ক’রোনা-পরবর্তী সময়ে স্কুল কিভাবে চলবে সে ব্যাপারে আমরা একটি গাইডলাইন তৈরি করছি। এই বি’ষয়ে আমাদের কাজ শেষের পথে।

দু-এক দিনের মধ্যেই এটা নীতিমালা আকারে জারি করা হবে।’ তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তার সি’দ্ধান্ত এখনো হয়নি জানিয়ে স’চিব বলেন, ক’রোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে স’রকার এই বি’ষয়ে সি’দ্ধান্ত নেবে।

গতকাল মঙ্গলবার এই গাইডলাইন নিয়ে বৈঠক হয় প্রাথমিক ও গণশিক্ষা ম’ন্ত্রণালয়ে। স্কুল ম্যানেজিং কমিটি, জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন এই গাইডলাইন মনিটর করবে। গাইডলাইনের খসড়ায় বলা হয়,

শিক্ষার্থীরা মাস্ক নিজের ব্যবস্থাপনায় আনবে। তবে হাত ধোয়ার বি’ষয়টি স্কুল দেখবে। এ ছাড়া প্রতিদিন শিক্ষার্থীদের বসার বেঞ্চ পরিষ্কার করতে হবে।

যেসব স্কুলে টিউবওয়েল বা পানির ব্যবস্থা নেই সেখানে সে ব্যবস্থা করতে হবে। প্রতিটি স্কুলকে বার্ষিক যে ৫০ হাজার টাকা দেওয়া হয় সেখান থেকে এসবে ব্যয় করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here