আমেরিকার সাথে চীনের স’ম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে, শুধু আমেরিকা না, সব দেশ চীনের বি’রুদ্ধে, কারণ তারা জানিয়েছে, চীনের জন্যই এখন সারা বিশ্বের এই পরিস্থিতি।

এবার এই ঠেলা সামলাতে না পেরেই চীনের তরফ থেকে শ্বেত পত্র প্রকাশ করা হল, আর সেখানেই উল্লেখ করা হলো কবে কীভাবে ক’রোনা ছড়িয়েছে প্রথম। তারা জানিয়েছে ডিসেম্বরের শেষের দিকে ছড়িয়েছে ক’রোনাভা’ইরাসে, যা জানুয়ারীতে ম’হামা’রীর আকার নিয়েছে।

কিন্তু তখন বিজ্ঞানীদের স’ন্দেহ হয় যে, এই নিউমোনিয়া কোনোভাবেই এভাবে ছড়ায় না, তাহলে কি এটা অন্য কোনো রো’গ। আর তার পরেই এর জন্য নেওয়া হয় প্রস্তুতি। দিন যায় আর এই ভাই’রাসের সং’ক্র’মণ আরো বৃ’দ্ধি পেতে থাকে। ১৯ শে জানুয়ারী থেকে সং’ক্র’মণ দ্রুত হারে ছড়ায়।

পরে খোজ নিয়ে জানা যায়, এই ভাই’রাস স্থানীয় মার্কেট থেকে ছড়িয়েছিলো। এটা তেমনভাবে বলা যায় না, অনেকে হয়ত ভাবছে বাদুর, সামুদ্রিক প্রা’ণীদের থেকে ছড়াচ্ছে, কিন্তু এটার কোনো সঠিক প্রমাণ পাওয়া যাচ্ছে না।

কিন্তু এই ভাই’রাসের ফলে এখন সারা বিশ্বের নাজেহাল দশা। সবাই মনে করছে উহানের সামুদ্রিক পণ্যের বাজার থেকেই এই রো’গ ছড়িয়েছে, সাথে আবার অনেকে মনে করছে, এই রো’গ নাকি ইউহানের ল্যাব থেকেও ছড়াতে পারে।

এটা নাকি জৈব মারণাস্ত্র, এই নিয়ে অনেক প্রশ্নের মুখে পরতে হয়েছে চীন স’রকারকে, কিন্তু সেটা নিয়ে মুখ খোলে নি বেজিং স’রকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here