রাজধানীতে বিনা টাকায় পণ্য পাওয়া যাচ্ছে। কথাটা আপনি প্রথমে শুনলে হয়তো ভাববেন এটা হয়তো মজা করে বলছে কেউ। কিন্তু এই কথা আসলে নিছক কোনো মজা না। আপনি চাইলে কোনো টাকা না দিয়েই পণ্য ক্রয় করতে পারবেন এমনি সুযোগ দিচ্ছে একটি বেস’রকারি সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন।

অদল-বদল স্টোর। এই স্টোরটির অবস্থান রাজধানীর মিরপুরে (সেনপাড়া, পর্বতা)। এটি নিম্ন ও নিম্নমধ্যবিত্ত পরিবারের মানুষের জন্য পণ্যের বিনিময়ে পণ্য কেনার দোকান। এই স্টোরে কোনো ক্রয়-বিক্রয় হয় না, থাকে না কোনো ক্রেতা বা বিক্রেতা।

এই স্টোরটিতে হয় পণ্যর অদল-বদল। একজন ব্যক্তি তার ব্যবহার করা (ব্যবহার উপযোগী) বা বাড়তি পণ্য ওই ফাউন্ডেশনকে দান করে দেন। পরে ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা তা ধুয়ে, আয়রন করে, প্যাকেট করে স্টোরে সাজিয়ে রাখেন। আর এসব পণ্য যাদের প্রয়োজন হয় তারা নিয়ে যান হাসিমুখে।

এই স্টোরের অন্যতম আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে টাকার বিনিময়ে এখানে কোনো পণ্য কিনতে পারা যায় না। কেউ যদি পণ্য কিনতে চায় তাহলে তাহলে সেই পণ্যর সমমূ’ল্যের অন্য কোনো পণ্য স্টোরটিতে আগে সরবরাহ করতে হবে তারপর সে তার কাঙ্ক্ষিত পণ্য কিনতে পারবে। এই দাতার দেওয়ার এসব পণ্য বিদ্যানন্দের ‘এক টাকায় আহার’ কার্যক্রমে ব্যবহার করা হবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক সুলতানা জান্নাত জানান, গত ডিসেম্বরে এসব স্টোরে প্রায় সাত হাজার টাকার সমমূ’ল্যের পণ্য বিক্রি হয়েছে। পোশাককর্মী, শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ এখানে পণ্য অদল-বদল করছেন। পাশাপাশি এই স্টোর দেখতেও এসেছেন অনেকে।

অদল-বদল স্টোরের কার্যক্রম আপাতত ঢাকা ও চট্টগ্রামে শুরু হয়েছে। চট্টগ্রামের স্টোর স্থায়ী হলেও ঢাকারটি শুরু হয়েছে অস্থায়ীভাবে এক মাস হলো। ভালো সাড়া পাওয়া গেলে এটিও স্থায়ীভাবে চা’লানো হবে এবং সম্প্রসারণ করা হবে এই কার্যক্রম বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here