করো’না পরিস্থিতিতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চা’লিয়ে নিতে শুধু শিক্ষার্থীদের জন্য বিনামূ’ল্যে ইন্টারনেট ব্যবস্থার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, এরইমধ্যে অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করার ক্ষেত্রে অনেক শিক্ষার্থীর পক্ষেই ইন্টারনেটের ব্যয় বহন করা সম্ভব হচ্ছে না।

সোমবার আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বি’ষয়ক উপকমিটির আয়োজনে ‘বর্তমান বৈশ্বিক সং’কট’কালে শিক্ষা বি’ষয়ে আমাদের করণীয়’ শীর্ষক এক অনলাইন সেমিনারে প্রধান অ’তিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক মহামা’রি করো’নার কারণে দীর্ঘদিন যাবত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষা কার্যক্রমকে চালিয়ে নিতে আম’রা অনলাইন শিক্ষা কার্যক্রমের ও’পর গুরুত্বারোপ করছি। তাই শিক্ষার্থীদের জন্য বিনামূ’ল্যে ইন্টারনেটের বি’ষয়ে মোবাইল অ’পারেটরগুলো ইতিবাচক দৃষ্টিতে দেখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, প্রতিটি সং’কটই আমাদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করে দেয়। চতুর্থ শিল্প বিপ্লবের চা’হিদা অনুযায়ী আমাদের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে হলে ত’থ্য ও প্রযু’ক্তিতে দক্ষ করে গড়ে তুলতে হবে। তাই আমাদের হয়তো কিছুদিনের মধ্যেই ডিজিটাল শিক্ষা কার্যক্রমে যেতে হতো। করো’না আমাদেরকে এক্ষেত্রে এগিয়ে দিয়েছে।

তিনি বলেন, আম’রা এখন অনলাইন শিক্ষা কার্যক্রমসহ অফিস-আ’দালতে বিভিন্ন মিটিং এবং দৈনন্দিন কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আমাদের কিছু সীমাবদ্ধতা আছে, সীমাবদ্ধ থাকবে। অল্প সময়ের মধ্যে আম’রা সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠে নতুন এই বাস্তবতার স’ঙ্গে অভ্যস্ত হয়ে উঠব। করো’না পরবর্তী সময়েও স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের স’ঙ্গে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here